🔵 আত্মার চিরন্তন অবিকৃত অবস্থা | শ্রী শ্রী রামঠাকুরের গভীর উপলব্ধি 🌺"
জয় রাম জয় গোবিন্দ। শ্রী শ্রী রামঠাকুরের চরণে আমাদের প্রণাম। আজ আমরা জানব আত্মার প্রকৃত অবস্থা সম্পর্কে, যা ঠাকুর নিজে ব্যাখ্যা করেছেন। তিনি বলেন, আত্মা সর্বদা চিরন্তন, শুদ্ধ এবং অবিকৃত। তবে কেন আমাদের মনে হয় আত্মা বিকৃত হয়? এই প্রশ্নের উত্তর দিয়েছেন ঠাকুর নিজে, সুন্দর উদাহরণের মাধ্যমে।"
আমি (ফনীন্দ্র কুমার মালাকার )- ঠাকুরকে বলিলাম --- "ঠাকুর, শুনেছি আত্মা নিত্য শুদ্ধ, নিত্য মুক্ত। তবে কেন আপনার এত বিকৃত অবস্থা ঘটে? ঠাকুর --- আত্মার বিকৃত অবস্থা কখনো হয় না। আত্মা সর্বকাল এক অপরিবর্তনশীল অধিকৃত অবস্থায় বিরাজ করে। আত্মার বিকৃত অবস্থা বইলা যা মনে হয় তা আত্মার নয়। আকাশে সূর্যের একখান ঘন কৃষ্ণ মেঘে আচ্ছাদিত করলে সূর্যের স্বীয় চিরন্তন অবস্থায় যে রকম কোনো পরিবর্তন হয় না, সেই রকম আত্মা, প্রকৃতিজাত মন, বুদ্ধি, অহংকার, দশ ইন্দ্রিয় দ্বারা আচ্ছাদিত হইলেও আত্মা স্বীয় অপরিবর্তনীয় অবস্থায় বিরাজ করে। আবৃত অনাবৃত সকল অবস্থায় আত্মা অবিকৃত। বিকৃত অবস্থা হয় মনের। আবরণ শূন্য নাম দ্বারা এই মনরে মুক্ত করতে হইব। তখন জন্ম মৃত্যুর অতীত অবস্থা পাইয়া আত্মা মুক্ত হইয়া যায়। 🙏🌺 জয় রাম জয় গোবিন্দ 🌺🙏
ব্যাখ্যা:
এই গভীর কথোপকথনে, শ্রী শ্রী রামঠাকুর আত্মা (আত্মা) এবং এর অপরিবর্তনীয়, চিরন্তন প্রকৃতি সম্পর্কে একটি সার্বজনীন আধ্যাত্মিক সত্য তুলে ধরেছেন। সাধক ফণীন্দ্র কুমার মালাকার প্রশ্ন করেছেন, কেন আত্মা বিকৃত বা সীমাবদ্ধ মনে হয়, যদিও তা চিরন্তন শুদ্ধ এবং মুক্ত। শ্রী শ্রী রামঠাকুরের উত্তরে একটি গভীর উপলব্ধি উঠে এসেছে:
আত্মা চিরন্তন এবং অপরিবর্তনীয়:
আত্মা তার শুদ্ধ, চিরন্তন অবস্থায় বিরাজ করে, যা জাগতিক প্রভাব বা অভিজ্ঞতা দ্বারা কখনো পরিবর্তিত হয় না।বিকৃতির ভ্রম:
আত্মার বিকৃতি বা সীমাবদ্ধতার ধারণা মনের (মনস), বুদ্ধি (বুদ্ধি), অহংকার (অহংকার) এবং ইন্দ্রিয়গুলোর (ইন্দ্রিয়) আচ্ছাদনের কারণে ঘটে। এই আচ্ছাদনগুলি আত্মার উপর একটি আবরণ তৈরি করে, যা বিকৃতির ভ্রম সৃষ্টি করে।সূর্য এবং মেঘের উপমা:
যেমন ঘন কালো মেঘ সূর্যকে ঢেকে দিলেও সূর্যের চিরন্তন জ্যোতিতে কোনো পরিবর্তন ঘটে না, তেমনই আত্মার প্রকৃত স্বরূপ মনের এবং ইন্দ্রিয়গুলোর আচ্ছাদনের কারণে ঢেকে গেলেও তা অপরিবর্তিত থাকে। মেঘ কেবল সূর্যের দৃষ্টিকে বাধা দেয়, কিন্তু সূর্য নিজে অপরিবর্তিত থাকে।বিকৃতি মনের:
বিকৃতি বা পরিবর্তন ঘটে মনের মধ্যে, আত্মার মধ্যে নয়। মনের আসক্তি, আকাঙ্ক্ষা, এবং ভ্রান্ত ধারণাগুলি "মেঘ" হিসেবে কাজ করে যা আত্মার প্রকৃত স্বরূপকে আড়াল করে।মুক্তির পথ:
মুক্তি (মোক্ষ) তখনই আসে যখন মন আচ্ছাদন মুক্ত হয়—যা দেহাতীত চর্চা, ঈশ্বরের নাম সঞ্চারণ (নাম সাধনা), এবং আধ্যাত্মিক চর্চার মাধ্যমে সম্ভব। মন যখন শুদ্ধ এবং মুক্ত হয়, আত্মা তখন স্বাভাবিকভাবেই তার অপরিবর্তনীয় প্রকৃতিতে উপলব্ধি করা যায়।আত্মার চিরন্তন মুক্তি:
চূড়ান্ত উপলব্ধি হলো, আত্মা সর্বদা মুক্ত। যা পরিবর্তন হয় তা হলো আমাদের উপলব্ধি, যা মায়ার আচ্ছাদনের কারণে বিকৃত হয়।🙏 জয় রাম জয় গোবিন্দ 🙏
🌸 শ্রী শ্রী রামঠাকুরের করুণা সবার জীবনে প্রস্ফুটিত হোক। আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে ভুলবেন না এবং শেয়ার করুন। 🌸
No comments:
Post a Comment